Colo sikhi

লোকাল এসিইও কি.? কেন করবো লোকাল এসিইও?

লোকাল এসিইও. কি?কেন করবো লোকাল এসিইও?

অনলাইন সার্চ ইঞ্জিনগুলি প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে তাদের সেবার মান বাড়ানোর জন্য এবং সার্চ ইঞ্জিন ব্যাবহারকারী বা ভোক্তারা যাতে সবচেয়ে কার্যকর বা প্রাসঙ্গিক ও নিখুত রেজাল্ট পায় সেই জন্যে। এ কারনে গ্লোবাল এসইও এর পাশাপাশি সার্চ ইঞ্জিনগুলির কাছে লোকাল এসিও খুবই গুরুত্বপূর্ন হয়ে উঠছে প্রতিনিয়তই। আমরা আমাদের প্রত্যাহিক জীবনে সার্চ ইঞ্জিনগুলির প্রতি নির্ভরশীল হয়ে পড়ছি। প্রত্যাহিক জীবনের প্রয়োজনীয় বিভিন্ন জিনিষপত্র খুঁজতে সার্চইঞ্জিন ব্যাবহার করছি। আর এই কারনে লোকাল এসইও ইন্ডাষ্ট্রির পরিধি বাড়ছে। তাই আজ আমরা আলোচনা করবো লোকাল এসইও কি..?  কিভাবে কাজ করে.?  আর কেনইবা আমরা লোকাল এসিও করবো।  



লোকাল এসিইও কি? (what is local SEO)?


লোকাল সার্চ ইঞ্জিন অপ্টমাইজেশন হলো কোন নির্দষ্ট ট্রাফিক কে টার্গেট করে ওয়েবসাইটকে অপটিমাইজ করে  সার্চ ইঞ্জিনে রেঙ্কে নিয়ে আসার কৌশল। এটা ধ্রুবসত্য যে ওয়েবসাইট আপনাকে এই অনলাইন পৃথিবীর সমস্ত ভিজিটর বা ট্রাফিক কে টার্গেট করার সুযোগ দিচ্ছে। কিন্তু আপনার বিজনেস যদি শুধুমাত্র অনলাইন কেন্দ্রিক না হয় তবে লোকাল এসইও খুবই গুরুত্বপূর্ন আপনার ওয়েবসাইটের সেলস জেনারেট করার জন্য।
অধিকাংশ মানুষের এমন অনেক ব্যাবসা প্রতিষ্ঠান বা লোকাল সার্ভিস থাকে যারা অফলাইন ও অনলাইন দুজায়গায় সার্ভিস প্রদান করে। হালের মোবাইল কোম্পানিগুলিকে এখানে উদাহারন হিসেবে নিতে পারেন।আর লোকাল এসিও ঠিক এই কাজটিকেই আপনার কাছে সহজ করে তোলে যাতে করে আপনার গ্রাহকরা আপনারা খুব সহজে খুঁজে পায়।

আপনার ওয়েবসাইট থাকলে পৃথিবীর যে কোন প্রান্ত থেক ট্রাফিক বা ভিজিটর আপনি নিয়ে আসতে পারবেন,এতে কোন সন্দেহ নেই। কিন্তু আপনার প্রতিষ্ঠানের যদি দোকান বা অফিস থাকে যেখান থেকে উক্ত এলাকার মানুষজন স্বশরীরে সেবা গ্রহন করতে পারে তাহলে অবশ্যই আপনার লোকাল এসিইওর দিকে মোনযোগী হওয়া উচিত। আপনি যদি এসিওতে নতুন হন তবে শিখে নিন, আপনাকে শেখানোর জন্য অনলাইন অফলাইন অনেক কোর্সই আছে।

এই এসিওতে আপনাকে সার্চইঞ্জিনকে আপনার শহরের নাম ঠিকানা এবং বিস্তারিত বিবরন দিয়ে অপটিমাইজ করতে হয়। বিষয়টা অনেকটা লিষ্টিং এর মত। সহজ কথায় এমনভাবে সাজাতে হবে যাতে করে সার্চইঞ্জিনে সার্চ করলেই আপনার দোকানটি চলে আসে। এবং আপনার ভোক্তাগন যাতে সহজেই আপনাকে অনলাইন ও অফলাইনে খুঁজে পায়।

সার্চইঞ্জিনের লোকাল কনসেপ্ট(Local Search engine Concept)


আচ্ছা লেখাটা পড়তে পড়তে একটা কাজ করুন তো আপনার সার্চইঞ্জিনে গিয়ে সরাসরি Google.com search করুনতো, কি রেজাল্ট পাচ্ছেন.? আপনাকে কি google.com.bd দেখাচ্ছে.? আচ্ছা এমন আসলো কেনো চিন্তা করেছেন কি কখনো.? এর কারনটাই বা কি.?  কারন গুগল বর্তমানে প্রতিটা দেশের জন্য আলাদা আলাদা করে লোকাল সার্চইঞ্জিন কনফিগার করছে।

ধরুন,আপনি ঢাকা থেকে সিলেটে এসেছেন প্রথমবার, আপনার বন্ধু এর আগেও এসেছে তাকে বললেন চল কফি খেয়ে আসি সে বলল ক্লান্ত পারবো না একাই যা। তখন আপনি কফিহাউজ লিখে গুগলে সার্চ করলেন আর আপনার সামনে চলে আসলো ক্যালোফোর্নিয়ার একটা কফি হাউজের ঠিকানা এখন আপনি কি ক্যালিফোর্নিয়ায় যাবেন একটা কফি খেতে। এমন রেজাল্ট আসলে তখন আপনার কেমন লাগবে.? নিশ্চয় আপনার ব্যাপারটা ভালো লাগবে না গুগল এই বিষয়টা বোঝে সেজন্য লোকাল সার্চের মাধ্যমে সবচেয়ে নিকটের কফিহাউজগুলি আপনার সামনে রেজাল্ট হিসেবে উপস্থাপন করে বা দেখানোর চেষ্টা করে থাকে।

এখন ভায়া মনে প্রশ্ন আসতে পারে আমরা জানি এসিইও তিনপ্রকার তাহলে লোকাল এসিও কতপ্রকার ও কি কি.? উত্তর আমিই দিচ্ছি একটু ধৈয্য ধরেন। বিরক্ত হইয়েন না।

লোকাল এসিইও কত প্রকার.? 


সার্চইঞ্জিন তার ক্রমাগতভাবে আপডেটের মাধ্যমে আপনার আমার চাহিদা বোঝার চেষ্টা করে। কোন ধরনের সার্চ রেজাল্ট ব্যাবহার আপনার আমার সামনে প্রদর্শিত করবে তা নির্ভর করে আমাদের লেখা কি-ওর্যাডের উপরে। যদি আপনি এমন কিছু লিখে সার্চ করেন যার চাহিদা শুধুমাত্র অনলাইন ভার্চুয়াল জগতের বাইরে, তখন আপনার সামনে সার্চইঞ্জিন লোকাল এসিইও অপ্টিমাইজ করা ওয়েবসাইটগুলিকে রেজাল্টে দেখানোর চেষ্টা করবে।
আমাদের সার্চ কিওর্যাড ভলিযমের উপর নির্ভর করে লোকাল এসিওকে দুভাগে ভাগ করা যায়। যথা


 ১/ আইপি নির্ভর সার্চ রেজাল্ট
২/ লোকেশন নির্ভর সার্চ রেজাল্ট

এখন আবারো প্রশ্ন এই আইপি নিভর্র সার্চটা আবার কি আর লোকেশন নির্ভরটাই বা টেনস হবেন না উত্তর দিচ্ছি ভাইয়া/আপুরা।

আইপি নির্ভর সার্চ- 

ধরেন আপনি লিখলেন সেসাল মিডিয়া সার্ভিস প্রোভাইডার ইন মিরপুর বা লিখলেন এসিইও সার্ভিস প্রোভাইডার ধানমন্ডি। এই ক্ষেত্রে আপনার সামনে মিরপুর ও ধানমন্ডিতে যারা উক্তবিষয়ের উপর সার্ভিস দিচ্ছে তাদের রেজাল্ট আপনার সামনে দেখাবে সার্চ ইঞ্জিনগুলি।


লোকেশন নির্ভর সার্চ -


 এবার সেই একই বিষয়ে সার্চ করলেন আপনি কিসন্তু কিওর্যাড আপনার কিঞ্চিৎ পরিবর্তন হলো। ধরেন আপনি এবার লিখেছেন সোসাল মিডিয়া সার্ভিস প্রোভাইডার ইন মিরপুর এক্ষেত্রে মিরপুরের উক্তবিষয়ের সার্ভিস প্রোভাইডারদের অফিস ওয়েবসাইট লোকেশন আপনাকে দেখানো হবে।।


কেন করবেন লোকাল এসিইও.?

ধরেন আপনার একটা কফিশফ আছে। এখন আপনি সেটা প্রচারের জন্য একটি ওযেবসাইট খুললেন কফি২৪ নামে। এরপর ঠিকঠাক এসিইও করলেন দেখছেন আপনার ওয়েবে প্রতি ৪/৫ হাজার ভিজিটরও আসছে কিন্তু আপনার সেলস আসছে না। ওই যে প্রথমে উদাহরন দিয়েছিলাম ক্যালোফোর্নিয়ার এক্ষেত্রে সেটাই ঘটছে। সুতরাং এখন আপনি এই কারনে বা সুস্পষ্ট ভাবে বললে আপনার ভোক্তাকে আপনার সার্ভিস সেন্টার বা দোকানে নিয়ে আসার জন্য লোকাল এসিও করবেন । 


লোকাল এসিইওর চাহিদা


এসিইও ইন্ডাষ্ট্রি যেভাবে গ্রো করছে বা যতটা চাহিদা লোকাল এসিইও এর চাহিদা তেমনটা নেই। তবে আশার কথা দিন দিন মানুষ উপলদ্ধি করছে বিষয়টা এবং চাহিদাও বাড়ছে। কেন এমন হচ্ছে এর কারনটা সুস্পষ্ট ইন্টারনেটে অধিকাংশ ওয়েব ব্লগ আকারে প্রকাশ হয় তাই মূল এসিইও অনেক এগিয়ে। কালের পরিক্রমায় এর পরিবর্তন হচ্ছে দেখবেন যে এখন ওয়েবসাইটগুলি শুধুমাত্র ব্লগে সীমাবদ্ধ নেই তারা পন্য বা সেবা বিক্রয়ের দিকে ঝুকে পড়ছে। বর্তমানে দারাজের মত ওয়েবসাইটগুলি লোকাল এসিইও ব্যাবহার করে হাজারো ক্রেতাকে সেবা দিয়ে যাচ্ছে। তাই বলাই যায় সেদিন খুব বেশিদূরে নয় যখন এসিইও ও লোকাল এসিইও সমঅবস্থায় আসবে।


আশা করছি উপরের আলোচনা থেকে আপনারা সুস্পষ্ট ধারনা পেয়েছেন। এবং গ্লোবাল এসিইও ও লোকাল এসিইও এর পাথক্যটাও বুঝতে পেরেছেন। যদি এ ব্যাপরে আরো কিছু জানার ইচ্ছা থাকে কমেন্ট করে জানাবেন আমি মিনহাজ মিজান চেষ্টা করবো সেই বিষয়ের উপর আরেকটা লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হবার।


ধন্যবাদ।। 

Post a Comment

0 Comments