Colo sikhi

রেডিট মার্কেটিং কি? আমরা কেন রেডিট মার্কেটিং করবো?

রেডিট মার্কেটিং কি?আমরা কেন রেডিট মার্কেটিং করবো?  আর কিভাবে আমরা  রেডিট মার্কেটিং করবো আজ সে সম্পর্কেই আমাদের আয়োজন।

ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার জন্য রেডিট একটি অন্যতম উপায়। এই রেডিট আমাদের ওয়েব ২.০ ব্যাকলিংক সাইট। বা মাইক্রোব্লগিং সাইট। এটা মূলত ইউএস ভিজিটর নিয়ে আসার জন্য মার্কেটারদের স্বর্গ। সুতরাং আপনি যদি আপনার ওয়েব সাইটে কোয়ালিটি ভিজিটর নিয়ে আসতে চান তাহলে রেডিট আপনার জন্য মার্কেটিং এর  একটি প্রধান মাধ্যম। 

রেডিট কি (what is reddit)? 


রেডিট মূলত একটি মাইক্রোব্লগিং সাইট বা ওয়েব ২.০ ব্যাকলিংক সাইট । আবার আমরা রেডিটকে ফোরাম লিষ্ট বা ফোরামের রাজাও বলতে পারি।আর যদি ফেসবুকের মত করে বলি তাহলে বলা যায় গ্রুপের সমাহার।এই রেডিটে এমন কোন টপিকস বা গ্রুপ নেই যেটা আপনি পাবেন না। সুতরাং আমরা বলতে পারি টার্গেটেড ট্রাফিকের রাজা বলতে পারি রেডিট কে।   অনেকেই আবার রেডিট কে বলে ওয়েব ভিজিটর কি বা ভিজিটরের চাবি.!  সহজ কথায় রেডিট হলো এক সুবিশাল ফোরামের সংগ্রহশালা। প্রথম দেখায় এটাকে অগোছালো মনে হলেও এটা প্রকৃত অগোছালো নয় কয়েকদিন ব্যাবহার করুন সব ঠিকঠাক লাগবে আপনার কাছে। 


রেডিটে আপভোট(Upvote) ও ডাউনভোট (Dwon vote) কি.? 

অনান্য সোসাল সাইটের মত রেডিটেও লাইক অপশন রয়েছে। আর এই লাইক অপশনটাই রেডিটে আপভোট। মজার বিষয় হচ্ছে অন্য সোসাল মিডিয়াগুলিতে আনলাইক না থাকলেও রেডিটে আছে। আর এই আনলাইক অপশনটিই রেডিটে ডাউনভোট হিসেবে কাজ করে। 

রেডিট মার্কেটিং কি ?আমরা কেন রেডিট মার্কেটিং করবো ?
রেডিট মার্কেটিং কি ?


সাবরেডিট কি.? 

সাব রেডিট হলো রেডিটের অন্তর্ভুক্ত শাখা  বা ফোরাম। আরো সহজ ভাবে যদি বলি তবে বলতে হয় আমাদের ফেসবুকে যেমন বিভিন্ন বিষয়ে গ্রুপ রয়েছে ঠিক তেমনি রেডিটেও গ্রুপ রয়েছে। আর এই গ্রুপগুলিই এক একটি সাব রেডিট । যেখানে একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হয়। এবং গ্রুপের লোকজন সেই বিষয়টা নিয়ে নিজেদের মাঝে কথা বলে  

সাব রেডিটের সেকশন কয়টি ও কিভাবে কাজ করে.? 

রেডিটে প্রতিটা সাব রেডিটে মূলত তিনটা করে সেকশন থাকে। যথা New, Rising and Hot 
একবারে নতুন করা পোষ্টগুলি থাকে নিউ অপশনে। আর যে পোষ্টগুলি বেশ কিছু আপভোট ও কমেন্ট পায় সেগুলো পর্যাযক্রমে প্রথমে Hot অপশনে চলে যায় তারপর আবার পর্যায়ক্রমে চলে যায় Hot option এ। জনপ্রিয় কোন সাবরেডিটে পোষ্ট টপে চলে গেলে অনেক বেশি কার্মা আয় করা যায়৷ 


রেডিটে কার্মা কি (What is Karma)?


রেডিটের স্কোরকার্ড হচ্ছে কার্মা বা পয়েন্ট। এটা মূলত আপভোট ও ডাউনভোটের এর একটি সমষ্টিগত হিসেব। আপনার পোষ্ট বা কমেন্টে অন্যরা আপভোট দিলে আপনার কার্মা বাড়বে পক্ষান্তরে তারা ডাউন ভোট দিলে আপনার কার্মা কমবে। কার্মা মূলত দুই প্রকার 
১/পোষ্ট কার্মা 
২/ কমেন্ট কার্মা।। 


পোষ্ট কার্মা কি.?(What is post karma)?


যে কোন সাব রেডিটে আমরা কোন পোষ্ট করার পর অন্য ইউজাররা যদি সেই সাবরেডিট টিতে আপভোট দেয় তবে আমাদের কারমা বা স্কোর বাড়বে এটাই পোষ্টকার্মা৷ উদাহারন স্বরূপ বলা যায় আমি ডিজিটাল মার্কেটিং নামক সাবরেডিটে একটা পোষ্ট করলাম what is Digital marketing আর আপনি সেই পোষ্টটাতে আপভোট দিলেন ফলাফল হিসেবে আমি সেখান থেকে কার্মা লাভ করলাম এটাই পোষ্ট কার্মা।। 


কমেন্ট কার্মা কি.? (What is comment karma)


আমার লেখা বা আপনার লেখা কোন একটা পোষ্টের কমেন্ট অপশনে গিয়ে আমি যদি কমেন্ট করে আসি সেখানে আপনি ও অনান্য ইউজাররা যখন আপভোট দেয় তারই স্বম্ননিত ফলাফল বা স্কোরকার্ড হচ্ছে আমাদের কমেন্ট কার্মা। উদাহারন স্বরূপ আমি আপনার পোষ্টে একটা কমেন্ট করে আসলাম আর সেই কমেন্টে আমি ২৫ টা আপভোট পেলাম এখানে আমার কমেন্ট কার্মা ২৫। 


কিভাবে রেডিটে কার্মা বাড়াবেন.?

রেডিট মার্কেটিং এ কার্মা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। কেননা নির্দিষ্ট পোষ্টকার্মা ও কমেন্ট কার্মা ব্যাতীত আপনি অনেক সাবরেডিট এ পোষ্ট করতে পারবেন তাই। তাই চলুন জেনে আসি আমরা কিভাবে আমাদের কার্মা বাড়াতে পারি। 

পোষ্ট কার্মা(post karma)

১.R/politic সাব-রেডিট এর মাধ্যম্যে আমরা আমাদের পোষ্টকারমা খুব সহজেই বাড়িয়ে নিতে পারি। এই সাবরেডিটে বর্তমানে প্রায় ৭০ লাখের মত ইউজার আছে এবং পিক আওযারে ৩/৪ লাখ ইউজার অনলাইনে থাকে বোঝাই যাচ্ছে এটা কতটা জনপ্রিয় একটা সাবরেডিট।



২.এই সাব রেডিটে আপনি শুধুমাত্র আমেরিকার রাজনীতি নিয়ে পোষ্ট কমেন্ট করতে পারবেন। এখানে আমেরেকির বিভিন্ন সংবাদপত্রের নিউজ কপি পোষ্ট করে আপনি কার্মা অর্জন করতে পারেন।



৩.এখন ভাইয়া বা আপু আপনি আমাকে প্রশ্ন করতে পারেন আমি তো আমেরিকার রাজনীতি নিয়ে কিছুই জানিনা তবে আমি কিভাবে পোষ্ট করবো.?



৪.এই ক্ষেত্রে আপনার করনীয় সাবরেডিটের হট টপিকসে যে বিষয়গুলি সেগুলো নিয়ে গুগলে সার্চ করুন বা গুগল ট্রেন্ড্রে খুঁজুন বর্তমানে আমেরিকায় কি বিষয় নিয়ে আলোচনা করা করা হচ্ছে। এবং আবনি আমেরিকার বিভিন্ন সংবাদ পত্রগুলিও দেখতে পারেন৷ এবং সেখান থেকে আইডিয়া জেনারেট করে আপনি পোষ্ট করতে পারবেন।



৫.প্রথম ৭ দিন এভাবে নিয়মিত ৪/৫ টা করে পোষ্ট করলে অনায়াসেই আপনার ১০০০ থেকে ১৫০০ কার্মা হয়ে যাবে৷



কমেন্ট কার্মা.? What is comments Karma?

 আপনার কমেন্ট কার্মা বাড়ানোর জন্য সবচেয়ে সহজ ও নির্ভরযোগ্য সাবরেডিট হচ্ছে R/askreddit. এই সাবরেডিটে ২২ কোটিরো বেশি ইউজা রয়েছে এবং পিক আওয়ারে কয়েক লক্ষ মানুষ এখানে একটিভ থাকে। 

  1. কমেন্ট কার্মা বাড়ানোর জন্য এই সাবরেডিটের রাইজিং অপশনে চলে যাবেন এখন খুঁজবেন কোন পোষ্টগুলিতে ৭ থেকে ১৫ টা কমেন্ট পরেছে এবং পোষ্টটা নিউ সেসব পোষ্টে রিভিলেন্ট কমেন্ট করেন। 
  2. এখন কথা হচ্ছে ভাই আমি তো সব পোষ্টের আনসার জানি না মানে আমি তো সবজান্তা শমসের নই তবে আমার করনীয় কি..? 
  3. হ্যাঁ আপনি সবজান্তা শমসের না হলেও গুগল কিন্তু অনেকটাই সবজান্তা শমসেরের ভূমিকা পালন করছে। তবে দেরি কেন গুগলে সার্চ করুন আপনার প্রশ্নটা অথবা কোরা আনসার পোষ্টিং সাইটে সার্চ করুন উত্তর পেয়ে যাবেন। এখন কপি করে পোষ্ট করে আসুন। 
  4. এভাবে প্রতিদিন ৫/৬ টা কমেন্ট করুন ১০ দিন দেখবেন আপনার ১০০ কমেন্ট কারমা এমনিতেই হয়ে গেছে। 

নোট-কমেন্ট কার্মা নিয়ে কাজ করার পূর্বে পোষ্টকার্মা নিয়ে কাজ করবেন।। 


রেডিম মার্কেটিং শুরু করার আগে আমাদের যেসব বিষয় জানা উচিত -


১/ রেডিটে মার্কেটিং শুরু করার পূর্বে আগে আপনি রেডিটর হন৷ সহজ কথায় আগে রেডিটের সাধারন ব্যাবহারকারী হন। তারপর আপনার কার্মা বাড়ান এবং মার্কেটিং করেন। 

২/ নিয়মিত পোষ্ট করেন নিয়মিত একটিভ থাকুন চেষ্টা করুন প্রতিদিন অন্তত একটা করে পোষ্ট করার ও গুটি কয়েক কমেন্ট করার। 

৩/কমেন্ট করার সময় বা পোষ্ট টিউন করার সময় রাখুন আপনার পোষ্টটি যেন রেভিলেন্ট পোষ্ট হয়।

৪/ ফেসবুকের মত করে পোষ্ট করার দরকার নেই সময় নিয়ে পোষ্ট করুন। 

৫/কতক্ষন পরপর পোষ্ট করা ভালো.?  রেডিটে একটা পোষ্ট করার পরে দ্বিতীয় পোষ্টের পূর্বে কমকরে ৬/৭ মিনিট অপেক্ষা করুন। 

৬/ ফলোয়ার বাড়ানোর চেষ্টা করুন। 


আমরা কেন রেডিট মার্কেটিং করবো.? 

১/ কোয়ালিটি ভিজিটর আমাদের সবারি কাম্য সুতরাং কোয়ালিটি ভিজিটরদের জন্য আমরা রেডিট মার্কেটিং করবো। 
২/নিস রিলেটেড টার্গেটেড অরগানিক ভিজিটর বা ট্রাফিক নিজের সাইটে নিয়ে আসার জন্য। 
৩/YouTube Marketing এর জন্য। 
৪/ প্রোডাক্ট মার্কেটিং এর জন্য। 
৫/The front page of Internet অপশনে আসার জন্য। 


কি কি করলে রেডিট একাউন্ট ডিসএবেল হতে পারে সে-সম্পর্কে বিস্তারিত লেখা নিয়ে খুবশিঘ্রই আসছি সাথেই থাকুন৷। 

আমাদের লেখাগুলি পড়ে দেখতে পারেন -

ডিজিটাল মার্কেটিং কি.? কেন করবো ডিজিটাল মার্কেটিং.?


আপনার যে কোন প্রশ্ন বা জিঙ্গাসা থাকলে কমেন্ট করুন আমরা আপনার প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করবো। 
 

মিনহাজ মিজান 
Menhaz Mezan

Post a Comment

1 Comments

  1. খুব ভালো, লিখেছো এবার ssl টা নিয়ে নাও

    ReplyDelete