Colo sikhi

প্রোফাইল ব্যাকলিংক কি.? আমরা কেন করবো এই ব্যাকলিংক?

আজ আমরা জানবো অফপেজ এসইও এর সবচেয়ে সহজ একটি লিংক-বিল্ডিং এর পদ্ধতি সম্পর্কে। 

মূল আলোচনায় যাবার আগে আজ আমি আপনাদের একটা গল্প বলি। মনোযোগ দিয়ে শুনবেন আশা করছি। গল্পটা কেন বলছি সেটা পড়ে বলছি.? তো গল্পটা বেশ পুরনো আজ থেকে ২০/২৫ বছর আগের কথা। তখন এখনকার মত এত আধুনিক ছিলো না সমাজ। বিশেষ করে আমাদের গ্রামটা ছিলো শরৎচন্দ্রের লেখা অজো পাড়া গা এর মত। সেই সময় আমাদের এলাকার বয়জেষ্ঠ মোঃকলিম উদ্দিন হজ্জ পালন করতে যাবে সৌদি আরবে। কিন্তু কলিমউদ্দিন না পারে ইংরেজি বলতে না পারে আরবি বলতে। এটা নিয়ে কলিমউদ্দিনের বিরাট চিন্তা। ওহ্ একটা কথা বলে নেয়া দরকার কলিমউদ্দিন এর আগে কখনো গ্রামের বাইরেও যায় নি। হঠাৎ ঢাকায় গিয়ে পাসপোর্ট করে আসার পর থেকে কলিমউদ্দিন মহা চিন্তায় পড়ে গেছে। 

সৌদি দূতাবাসের আরবি আর অফিসারদের ইংরেজি শুনেশুনে কলিমউদ্দিনের অবস্থা নাজেহাল। কলিমউদ্দিন পারলে হজ্জে না গেলেই খুশি। কিন্তু তাতে যে ধর্মের খেলাপ হবে। উপায়ন্তর না দেখে কলিমউদ্দিন ভাবলো যা হবার হবে। নির্দিষ্ট দিনে কলিমউদ্দিন প্লেনে করে সৌদি গেলো। কলিমউদ্দিন কে নিয়ে সকলের চিন্তার শেষ নাই। 

তারপর একদিন কলিমউদ্দিন সময়মত ফিরেও আসলেন। লম্বা জুব্বা টুপি পড়ে। সে এখন নামাজ কালাম নিয়ে ব্যাস্ত। একদিন সকালে কলিমউদ্দিনের নাতী ভ্যাবলা কলিমউদ্দিন কে বললো ক্যাঁ দাদা তুই তো সৌদি থাকি আসলু যাওয়ার আগে তোর সে কি টেনশন.?  কইস না ক্যাঁ ওটে যায়া তুইন কি আরবি শিখলু.? আর কতায় বা কি কলু?কলিমউদ্দিন একটা লম্বা হাঁসি দিয়ে কইল শোন তাইলে মুঁইন ওটে যায়া কিচ্ছু বোঝং নাই সউগ আরবি। খালি আজান আর কয়েকটা সূরা বাংলায় কইছে বাকি সউগ আরবি। কইস কি দাদা ? হয়রে যেমন আলহামদুলিল্লাহ সূরা কুলহু সূরা এগলা বাংলায় কইছে। ঠিক আছে তাইলে মুঁইও একবার যাইম।। 

What is Profile back links?
প্রোফাইল ব্যাকলিংক কি?


এই যে গল্পের কলিমউদ্দিনের মত আজ আপনাদের অনেকেরই  সহজ মনে হবে আজকের এই প্রোফাইল ব্যাকলিংক এর কাজটা। কেন জানেন.?  কারনটা আপনাদের মাঝে অনেক বিগেনার আছে যারা কিছু না জানলেও তাদেরও সোসাল প্রোফাইল আছে। তারা সাইন আপ করেছে। সুতরাং এটা তাদের কাছে কলিমউদ্দিনের সেই আরবি ভাষাটা বাংলা হবার মত৷ 

থাক ধান ভাঙতে এসে আজ আর শিবের গাঁজন গাবার ইচ্ছা নেই। বরং চলুন জেনে আসি প্রোফাইল ব্যাকলিংক কি.?  কিভাবে কাজ করে.?  আমরা কেন প্রোফাইল ব্যাকলিংক করবো এসব সম্পর্কে।। 

প্রোফাইল ব্যাকলিংক কি.? 

আমাদের পরিচিত এই ইন্টারনেটে অসংখ্য সাইট রয়েছে যেখানে আমরা পার্সোনাল একাউন্ট খুলতে পারি বা সাইন আপ করতে পারি। এই যে এত এত সাইট এর মাঝে আবার কিছু সাইট রয়েছে যেখানে পাবলিক / পারসোনাল প্রোফাইল তৈরি করলে আমাদের ওয়েবসাইটের ঠিকানা যোগ করার সুযোগ দেয়। এই যে আমরা এই সকল সাইটে আমাদের ওয়েবসাইট ইউআরএলটা যোগ করে রেখে আসি এটার সামগ্রীক পদ্ধতিটাকেই প্রোফাইল ব্যাকলিংক বলে। 


আরো সহজ কথায় প্রোফাইল সেটআপ বা অপ্টিমাইজড করার সময় ওয়েবসাইট ইউআরএল রেখে আসা যা পরবর্তীতে সকলের সামনে দেখাবে এখন ওয়েব লিঙ্ক বা ইউরালটি ক্লিক এবেল হবে তাকে আমরা প্রোফাইল ব্যাকলিংক বলতে পারি। 

এই প্রোফাইল ব্যাকলিংকের প্রয়োজনীয়তা?

আমাদের অফপেজ এসিইও এর অন্য সব ব্যাকলিংকের মত যেমন গেষ্টপোষ্ট,সোসাল বুকমার্কিং,ফোরাম পোষ্টিং, ডিরেক্টরি সাবমিশন,ওয়েব ২.০ ব্যাকলিংকের মতই আমাদের প্রোফাইল ব্যাকলিংক ও যথেষ্ট কাজের একটি ব্যাকলিংক। যদি আমরা এটা ঠিক ভাবে করতে পারি। 


প্রোফাইল ব্যাকলিংক তৈরি করার নিয়ম -

উপরে একটা গল্প বলেছিলাম সেই গল্পের মতই আমাদের এই ব্যাকলিংক তৈরি অন্যসব ব্যাকলিংকের মধ্য থেকে সবচেয়ে সহজ।  তবুও আমরা যদি কিছু নিয়ম কানুন মেনে এই ব্যাকলিংক তৈরি করি তবে আমরা সবচেয়ে ভালো ফলাফল পেতে পারি৷ 

১/ আমরা যখন প্রোফাইল এডিট করতে যাবো তখন প্রোফাইলের এডিত অপশনে যতগুলি ফিল্ড আছে আমরা তার সবগুলি পূরন করবো। 
২/About me /Bio/Other Information একই Author এর জন্য একই তথ্য রাখা বা ক্রস চেক করা৷ 
৩/ যদি সম্ভব হয় তবে অবশ্যই একটা পোষ্ট করা উচিত৷ (অবশ্য আপনি কোন পোষ্ট না করলেও ক্ষতি নেই) 
৪/অনেক অনেক প্রোফাইল ব্যাকলিংক করলে কয়েকজন Author তৈরি করা। 



প্রোফাইল ব্যাকলিংক তৈরি করতে গেলে যেসব বিষয়ে আমাদের খেয়াল রাখা উচিত 


০১/ ব্যাকলিংক তৈরি করার পর অন্য কোন ব্রাউজারে চেক করা এবং লক্ষ করা ব্যাকলিংকটা দেখা যাচ্ছে কিনা এবং সেটা ক্লিক এবেল কিনা.? 

০২/ আমাদের দেয়া লিংকটি সঠিকভাবে কাজ করছে কিনা.? 


০৩/যদি আমাদের প্রোফাইল ক্রিয়েশন সাইটটিতে ওয়েবসাইট এড করার আলাদা অপশন না থাকলে তবে প্রোফাইল ডিসক্রপশনে বা bio অপশনে ওয়েবসাইট লিংকটি এড করা। 


০৪/ এক্ষেত্রে লক্ষ করুন সেখানে এনকর টেস্কট অপশন আছে কিনা.? ক্লায়েন্টের কাজ করলে আপনার ক্লায়েন্টের কাছে এনকর টেস্কট চেয়ে নিন।। 


আরো পড়ুন-

প্রোফাইল ব্যাকলিংক করতে গেলে আমাদের যারা নতুন তাদের কিছু প্রশ্ন চলে আসে লেখার এই পর্যায়ে সেসব প্রশ্নগুলি কেমন হতে পারে এবং তার উত্তরগুলিই বা কি সেসম্পর্কে বলার চেষ্টা করছি। 

১/ আচ্ছা আমরা কতগুলি প্রোফাইল ব্যাকলিংক তৈরি করবো.? 

উত্তর -আপনার যতগুলি ইচ্ছা আপনি ততগুলি ব্যাকলিংক করতে পারেন ১০০/২০০/৩০০ অগুনিত। তবে এখানে একটা বিষয় লক্ষ্য রাখলে ভালো হবে আপনার জন্য সেটা হলো নিশ রিলেটেড সাইটে ব্যাকলিংক তৈরি করা। 


২/ About me and Bio তে কি আমরা একই বাক্য বা লেখা ব্যাবহার করবো নাকি আলাদা আলাদা.?
উত্তর- আপনার Author যদি একই হয় তবে একই লেখা ব্যাবহার করুন। 


৩/ যদি সাইটের একের অধিক Author থাকে তবে.? 
উত্তর -সেক্ষেত্রে আপনি আলাদা আলাদা তথ্য ব্যাবহার করুন এবং অবশ্যই আলাদা ইমেইল ব্যাবহার করবেন। 


৪/ প্রতিদিন কি পরিমান ব্যাকলিংক করবো.? 


উত্তর- এই বিষয়টা নির্ভর করছে আপনার টোটাল সাইটার উপর। আপনার ওয়েবসাইটের অফপেজ স্টাট্যাজি কেমন তার উপর । তারপরও আপনি Safe Rotio মেনে চলার চেষ্টা করবেন। 


৫/ যদি কাজটা ক্লায়েন্টের হয় তবে কি তাকে জিঙ্গেস করবো আর জিঙ্গেস করলে সে তো ভিন্ন কিছু ভাববে না। 


উত্তর - না সে ভিন্ন কিছু ভাববে না। কাজ করার আগে সব জেনে কাজ করা ভালো। আতএব আপনি আপনার ক্লায়েন্ট কে বলেন দিনে কয়টা করে করবেন বা তার কয়টা করে ব্যাকলিংক লাগবে৷ 

আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে তবে কমেন্ট করুন। আমরা চেষ্টা করবো তার উত্তর দেবার ধন্যবাদ৷। 


যদি এমন কোন সার্ভিসের দরকার হয় তবে আমাদের সাথে যোগাযোগ করুন।। 

মিনহাজ সরকার। 

Post a Comment

2 Comments